ইন্দ্রিয়ের অগোচরে দৃশ্যমান
অন্তিম গোধূলি ।
বিহঙ্গরুপী স্বপ্ন বিরাজিত ইন্দ্রবিসানে ।
সডান হতে স্খলিত
রাশি রাশি বাস্তবিক আনন ।
স্বপ্ন-বাস্তব সন্ধিখখনে
আগত প্রেরণা বিনিদ্র নেত্রে
কলম ধরার ।
কিছু সাঁজালও ঝরছিল,
তাও ধান্তারি নই,
তূরীয়াবস্থায় লড়তে হয়
বাস্তব পাশে নিবদ্ধ দৃষ্টি নিয়ে ।
দেয়ালা রজনি হারিয়ে গেছে,
স্বপ্ন হয়ে গেছে ।
তবুও স্বপ্নকে বিদায় দিতে পারিনি
মন থেকে ।
বাস্তব বলে স্বপ্নের কাহিনী,
স্বপ্নশিখা অনির্বাণ পাতায় পাতায় ।
স্বপ্ন জন্ম দেয় খন্ড খন্ড বাস্তবকে ।


-(02/09/2008)