(1)


মৌ তুই স্বপ্ন দেখিস_
বিশাল প্রান্তর, কচি কচি ঘাস,
তাদের উপর ফড়িং হয়ে_
উড়ন্ত একটা সুখী জীবনের ?
কষ্ট নেই, বেদনা নেই,
নিরাশাও নেই ।
তুলসীমঞ্চে জ্বলে ওঠা_
সন্ধ্যা প্রদীপের মতো দুঃখগুলো
নিভে যায় একসময় ।
তার বিদায়িত গন্ধের সাথে
মিশে থাকে একরাশ
সুখের অনু পরমানু ।


         (2)


মৌ তুই কী চাস_
তোর কচি ঠোঁটে আবার
আগের মতো আদুরে স্নেহময় চুম্বন
বর্ষিত হোক ?
তোর কী শুনতে ইচ্ছা করে না
দু চোখ বুজে_
মায়ের সুতির শাড়ির আঁচলের
তলে মুখ লুকিয়ে
সেই ঘুমপাড়ানি গান ?
একটু ফিরে যা পিছনে,
পিছনে ফিরে দেখ সেই মৌ কে,
যে কচি পায়ে দৌড়াচ্ছে
ধূলিময় রাস্তায় কিংবা_
মায়ের কাছে বায়না ধরেছে
কিছু নেবে বলে !


    (3)

কত সুখী জীবন !
আমি আজ খুব সুখী
এই যৌবনের বন্ধুর পথে ।
কঠিন বাস্তব আমায় কাঁদায়,
সেই কান্না মুছে দেয় সে_
দু হাত দিয়ে
কিছু ভাবনা কিছু স্বপ্ন.........
চেষ্টা করে দেখ কত সুখ !


-(29/12/2011)