মর্মে একাকিত্বতা,
তবুও মর্মাঙিনায় হাট বসেছে -
অজস্র স্মৃতি, এক স্মৃতিঅর্ণব-
অতীতের ।
প্রানময় স্মৃতির সুঘ্রানে
অপাঙ্গেতে মুক্তো বিন্দুর ঝিকিঝিকি ।
আমি আজ উন্মার্গগামী !
তাদের সুঘ্রানে নেশাঘোর !
মোর ব্যাসনাপন্ন বন্ধুর সরনি
নানা কন্টকময় অমসৃণ
শবল অঙ্কিত আছে ।
আজ লাস্য-তান্ডবের পার্থক্য কোথায় ?
আমি জীবন্মৃত, সততসঞ্চরমান,
দূরদর্শী !
সবই অনুদার,
মন চায় প্রেম ভালোবাসা,
চায় এই বখখপটে কলঙ্কহীন রুপান্তর !
করুন আহ্বানে আগত হোক
স্মৃতিরাঙা অহর্নিশি ।
আঁখিজল বিয়োগিত হোক
মরু সাহারার মতো ।
ফুলের ন্যায় আনন্দগ্নিকনা
স্খলিত হোক খণে খণে ।
রচিত হোক এক সাহিত্য,
যেন এক অপৌরুষেয় রচনা !


-(12/05/2009)