বাল্য গেল যৌবন এল
   এল না তো সুখ,
সাথী করে নিয়ে এল
   অশ্রু ভরা দুখ ।


জন্ম হতে ছোট্ট পথটি
   হল আমার শেষ,
নতুন পথে চাইতেই দেখি
   এক যে নব দেশ ।


ছোট্ট সে পথ যায় না দেখা
   শুধুই বিদায় ফুল,
অশ্রুভরা দুখের নদী
   ভাঙল রে দু কুল ।


বাল্য আমার কাঁদছে পিছে
    বিদায় নিয়ে আজ,
নতুন সাথীর গলে দিলাম
   নতুন ফুলের সাজ ।


জীবনের এক ছোট্ট গন্ডি
   হলাম আমি পার,
নতুন পথে মনে হয় মোর
    সবই অনুদার ।


চলতে চলতে পিছন পথে
    তাকাই বার বার,
প্রবীন সাথীর লাগি যে মন
    করে হাহাকার ।


-(16/02/2010)