একটা নতুন প্রভাত !
ডাকিডাকি পাখি, ঝিকিমিকি রোদ,
ঝিরিঝিরি হাওয়া .....
সে কেন চলে যায় ?
কত স্নেহ-মায়া-মমতা জড়ানো
কত সুখ জন্মদায়িনী_
সুতোর শাড়ির আঁচলের তলে !
সে আঁচলে কেন আজ জায়গা হয় না ?
কত কান্না - সে হারিয়ে যাওয়া পুতুল,
কত হাসি - সেই চোর পুলিশের খেলা ।
সেই অবুঝ হৃদয়ের কান্না-হাসি_
জানত শুধু 'মা' !
এখনও কাঁদি, এখনও হাসি,
তবুও চাঁদকে চাঁদই দেখি,
আকাশকে আকাশ ।
ওই স্নেহময়ী আঁচল কে যে
অন্যরুপ দিতে পারি না,
বড়ো কষ্ট হয় ।
কেন যে আদর জড়ানো
প্রভাতটা জীবন থেকে হারিয়ে যায় !!


-(09/08/2011)