রাত্রি আর আমি বিনিদ্র আর স্তব্ধ !
রাত্রির স্তব্ধতার হৃদয় চিরে
ছুটে চলে মৌন প্রহর ।
হৃদয় নিভৃতের খেলাঘরে
ক্রীড়ারত অখখরগুলি অনড় হয়
কলমের ফিসফিস শব্দে ।
জীবনের বন্ধুর পথে
যৌবন হাত ধরল,
পা ফেলার অনীহা মূল্যহীন ।
হৃদয়ে শাশ্বতের বাসা বাঁধে
অতিক্রমিত পথটা,
যেখানে প্রবীন হয়তো নিঃসঙ্গতার
যন্ত্রণায় ভুগছে খনে খনে-
আমার মতো ,
যৌবন বিরাজিত তবুও ।
হৃদয় নিভৃতের খেলাঘরে
'প্রবীন' আর 'পথটা' ভেঙে টুকরো
টুকরো হয়ে যায় ক্রীড়ারত হয় ।
কলমের কালি বেয়ে নামে-অনড় হয় ।
লণ্ঠন শিখা নেভান্তে,
বিষন্ন আলতো আঁধার,
অদূরে তাঁতের কর্কশ ধ্বনি
তার হাত ধরে,
মৌনতা ছুটতে থাকে,
তারপর হারিয়ে যায় ।


-(10/11/2009)