তাঁরা তাঁতি,
তাদের প্রত্যেকটি সুতোর মধ্যে
জড়িয়ে আছে আগামী ।
তারা আগামীর অবিচ্ছেদ্য
জাল বোনে |
সে জাল বিচ্ছেদ্য হয় কখনো কখনো,
টুকরো টুকরো হয়ে যায় ।
তাঁতের শব্দ আর হৃদয়গুলির
সুপ্ত বেদনা চত্বর ঢেকে দেয়
কৃষ্ণপখখের আঁধারে !
রাতগুলি  তাঁদের কাছে
দিন হয়ে গেছে,
সর্বখন ঠক, ঠক, ঠক.....
পেঁচার কর্কশ কান্না তাঁদের কাছে
মসৃণ কোমল কূজন !
তাঁতের করুন বেদনাহত আহ্বান
আর পেঁচার কর্কশ কান্না
আঁধারের বুক চিরে
পাড়ি দেয় বহুদূর |
নিস্তব্ধতা মিলিত ধ্বনির ঘূর্ণিপাকে
ঘুরতে থাকে তারপর_
বিলীন হয়ে যায়,
দুঃখ থেকে যায়,
থেকে যায় একখন্ড আঁধার,
থেকে যায় সে ধ্বনি -
ঠক, ঠক, ঠক........


-(07/02/2010)