একটা ছোট্ট গণ্ডি পেরিয়ে
নবীনের সাথে আমি ।
অচেনা লাগছিল, তার মাঝে চেনা হল
অনেক কিছু,
শেখাও হল ছোট্ট প্রতিভার গুনে ।
শিখলাম দুরন্ত বোবা ব্যথা গুলিকে
নিথর নিশ্চল ভাবে সাজাতে রঙে রঙে,
  চিনলাম দুর বহুদুর ঘরের কোনে বসে
ফেসবুকে বা অন্যকোথাও......
'রিয়া' 'প্রিয়া' -র গণ্ডি ছাড়িয়ে
না দেখা সুদূরে - নাইজেরিয়া
আর্জেন্টিনা ....
অনেক বন্ধু- লংজি, অ্যান্টনি..... ।
সত্যি, পেরিয়ে আসা গণ্ডিটাও যেন_
তাদের থেকেও দূরে ।
আর কী পাব সুতীর শাড়ির আঁচলের
তলের সুখ,
বহুরুপী স্বপ্ন ঢালা জীবন ।


('তরঙ্গ' পত্রিকায় পঞ্চম বর্ষে প্রকাশিত)
-(12/01/2010)