কেন কাঁদ তুমি সোনালী প্রভাতে ?
অশ্রু ঝরেছে ধানের খেতেতে,
ঘাসেতে মাটিতে ঝরেছে দেখ সব ।
ছুটছে রাখাল ভেজা দুই পা
ডাকছে তারে স্নেহময়ী মা,
থমকে দাঁড়ায় বোজা দুই চোখ- শিউলির সৌরভ ।

দুরের গ্রামের ছোট্ট দুলি
আঁচলেতে তার ভরা শিউলি,
আঙিনায় বসে গাঁথবে ফুলের মালা ।
হাওয়াতে দোলে সাদা কাশফুল
সাদা মেঘ ছোটে করে পথ ভুল,
ভরিয়েছে দুলি শিউলিফুলে ছোট্ট আঁচলডালা ।


দুরে কেউ যেন আগমনী গায়
রাখাল বালক ছুটে ছুটে যায়,
তার আগেতে ছুটছে যে ওই একটা ধেনুর দল ।
প্রভাত পাখিরা বসে ডাকে শাখে
ঝরা শিউলিরা সোনা রোদ মাখে,
মিলিয়ে যে যায় ঘাসে মাঠে খেতে ঝরা শিশিরের জল ।


প্রজাপতি আসে শিউলিতে বসে
মধু আহরিয়া উড়ে যায় শেষে,
টুপটাপ করে ঝরে পড়ে শত শত শিউলি ।
হারাবে শিউলি শীতের মুখে
থাকবে না ভেজা মাটির বুকে,
খালি আঁচলেতে চোখে জল ভরি ফিরে যাবে সেই দুলি ।


-(10/10/2012)