-সেই শিউলি ঝরা ভোর !
কচি সোনা রোদ ধানের খেতে,
ডাকাডাকি পাখি উঠেছে মেতে,
- সেই শিউলি ঝরা ভোর !
শিশিরেতে ভেজা রাস্তার ধূলো,
কেউ যেন জল ছিটিয়ে দিলো,
- সেই শিউলি ঝরা ভোর !
ভেজা মাটির গন্ধ ভাসে,
উড়ন্ত চিল দুর আকাশে,
- সেই শিউলি ঝরা ভোর !
করুণ সুরের প্রভাতী গান,
ভুলিয়ে দেয় সব অভিমান,
-সেই শিউলি ঝরা ভোর !
রাখাল বালক ছুটে চলে মাঠে,
হাঁসগুলো স্থির পুকুর ঘাটে,
-সেই শিউলি ঝরা ভোর !
ছোট্ট বালিকা শিউলির তলে,
কুড়ায় সে ফুল আঁচল ভরে,
-সেই শিউলি ঝরা ভোর !
বাড়লে বেলা হারায় ছবি,
জানালার ধারে ছোট্ট কবি,
-সেই শিউলি ঝরা ভোর !
প্রজাপতি বসে ফুটে ওঠা ফুলে,
চেয়ে থাকি দুরে দুঃখটা ভুলে,
-সেই শিউলি ঝরা ভোর !


-(02/10/2012)