চিকিচিকি রোদ ডাকিডাকি পাখি
উঠোনের বুকে করে আঁকাআঁকি,
দুর আকাশেতে চলেছে ভেসে সাদা মেঘের ভেলা ।
ছোট্ট মেয়েটি ধীর পায়ে চলে,
ভেজা দুই পা শিশিরের জলে,
ছোট্ট মেয়েটি করছে প্রভাতী শিউলি নিয়ে খেলা ।


শিশির ভেজা শিউলির ছোঁয়া
লজ্জাবতীর পাতাগুলো নোয়া,
শিউলির ডালে রঙবেরঙের প্রজাপ্রতির মেলা ।
ধানে খেতের আলটি ধরে
যাচ্ছে আঁচলে শিউলি ভরে,
  ছোট্ট মেয়েটি করছে প্রভাতী শিউলি নিয়ে খেলা ।


আলতো হাওয়াতে দোলে কাশফুল
ছোট্ট মেয়েটি করে পথ ভুল,
মা ডাকবে, ফিরবে ঘরে বাড়ছে এবার বেলা ।
ধূলোমাখা মেঠো পথটি ধরে
ফিরছে যখন নিজের ঘরে,
ছোট্ট মেয়েটি করছে প্রভাতী শিউলি নিয়ে খেলা ।

খেলতে খেলতে ফিরে আসে ঘরে,
ছোট্ট আঁচল শিউলতে ভরে,
অজানা ঠিকানায় ভেসে ভেসে যায় সাদা মেঘের ভেলা ।
শিউলি সৌরভ হাওযায় ভাসে,
হাত পা ছড়িয়ে উঠোনেতে বসে_
  ছোট্ট মেয়েটি করছে প্রভাতী শিউলি নিয়ে খেলা ।


-(16/10/2012)