সকাল থেকে আড্ডা-
কখনো টাটুর দোকানে,
কখনো সৌভিকের ঘরে,
কখনো বাংলার খোলামেলা চত্বরে ।
কতদূর হেঁটে এলাম কতদূর যাব !
এখন প্রভাতের পাখি গুনি না,
গুনি না অগনিত রাত্রিতারা ।
হয়তো গুনতে ভুল করি না
রাস্তায় ক টা উর্বশী,
আর পাঁচটা ছেলের মতোই ।
মধ্যাহ্নে নিশ্চুপ নিথর শরীরটা
বিছানায় এলিয়ে চঞ্চল জীবনটা
মনে করতে করতে চলে আসি
টলিউডি বলিউডি গানের দুনিয়ায়,
কখনো চলে আসি স্কুলের দুনিযায়-
সেই অপর্নাদির রাগিরাগি হাসিখুশি মুখ,
ভীমসারের ঢুলঢুল আঁখি, সবই.... ।
আজ অনেক দুর চলে এসেছি ।
এই তো এখন এলাম
টাটুর দোকান থেকে-
বিড়ি, সিগারেট, ব্লু-ফ্লিম, মোবাইল,  
গান আরও কত কী !
এই তো একটা জীবন সুন্দর সাবলীল ।
আজ দিবার গভীর নীল
চোখে ধরে না,
আসে বাস্তবময় স্বপ্নে ,
যখন একাকি নিশ্চুপ ।
একে একে একদিন মিলিয়ে যাব সবাই
আমি তুমি আরও অনেকে ।


-(24/01/2011)