চঞ্চলা মেয়ে ক্রমে বড়ো হয়
    ঠিক হয়ে যায় বিয়ে,
চঞ্চলা মেয়ে থাকে বসে ওই
    মাঠের পানেতে চেয়ে ।


চঞ্চলা মেয়ে ভাবে বসে ওই
    দুরের ছেলেবেলা,
চঞ্চলা মেয়ে দেখে অতীতের
    কান্না হাসির খেলা ।


চঞ্চলা মেয়ে জোছনা রাত্রে
    কাঁদে বসে একা একা,
  চঞ্চলা মেয়ে পাবে কী সে আর
     দুরের অতীত দেখা !


চঞ্চলা মেয়ে ভাবছে সে যে
    ফেলে আসা দিন রাত,
চঞ্চলা মেয়ে ধরবে যে আজ
    অজানা সাথীর হাত ।


চঞ্চলা মেয়ে গোধূলি বেলাতে
    চোখের অশ্রু নিয়ে,
চঞ্চলা মেয়ে সাজছে নতুন
     ফুলের মাল্য দিয়ে ।


চঞ্চলা মেয়ে বিয়ে হয়ে যায়
    সিঁথি হয়ে যায় লাল,
চঞ্চলা মেয়ে প্রভাতে বিদায়
    ছিঁড়ে যে মায়ার জাল ।


***( কবিতাটা এখনও চলবে )***


-(01/07/2010)