আজ গৃহবধূ, আর একা নেই
    ছেলে মেয়ে সংসার,
আজ গৃহবধূ একলা বালিকা
    পিঠে তার কত ভার !


আজ গৃহবধূ, ছেলে বড়ো হয়
    পড়াশুনা বহুদূর,
আজ গৃহবধূ, ছেলে রোজগেরে
    হৃদয়ে খুশির সুর ।


আজ গৃহবধূ, ছেলে সংসারী
    থাকে কোন দূর দেশে,
আজ গৃহবধূ, অন্ন জোটে না
    স্বামী ভিখারির বেশে ।


আজ গৃহবধূ ,ঘরে অনাহার
    ছেলে আছে দুরে সুখে,
আজ গৃহবধূ খোকার খেলনা
    নিয়ে বসে কাঁদে বুকে ।


আজ গৃহবধূ স্বামীহারা হয়
    লাল সিঁথি যায় ঘুচে,
আজ গৃহবধূ চোখে জল ফেলে
    দৃষ্টি যে যায় মুছে ।


আজ গৃহবধূ বৃদ্ধা হয়েছে
    অন্ধ হয়েছে শেষে,
আজ গৃহবধূ একা একা কাঁদে
    বুক যায় তার ভেসে ।


   **( কবিতাটি এখনও চলবে )**


-(02/08/2010)