এক দিনান্তে গোধূলিবেলায়
    ছেড়ে গেল তার প্রান,
নগ্ন দেহটা পুড়ে ছাই হল
     দুঃখের অবসান ।


জানল না ছেলে,আছে কোন দুরে
    ছেলে বউ নিয়ে সুখে,
মা বাবা কেউই ছেলের হাতেতে
    পেল না আগুন মুখে ।


যদি ফিরে আসে ঘর ভোলা ছেলে
     পাবে না তো আর দেখা,
জানে না তো কেউ সে ছেলের বুক
     রইবে কী দুখ মাখা !


শরত আকাশে কত সাদা মেঘ
     চলে ওই ভেসে ভেসে,
সেই বালিকাটা এসেছে হয়তো
    পুরানো অতীত বেশে ।


শরতের দিন, দুর্গোপুজো
    মাঠে সাদা কেশফুল,
একলা বালিকা ছুটে আজও যেন
    হেলায়ে মাথার চুল ।


শরতের ডাক, দুর্গোপুজো
    আজ সে বালিকা নেই,
মানবের ভিড় ঠেলে খুঁজলেই
    হয়তো পাবে তারেই !


        ****( সমাপ্ত )****


-(03/08/2010)