মা'র ডাকাডাকি,খোকা বাড়ি নেই
খেলনাগুলো ছড়ানো উঠোনেই
মমতা ভরা মায়ের এ মনে কান্নার বান ভাসে ,
পল্লির সব অলিগলি ঘুরে
স্নেহময়ী মা তারে খুঁজে ফেরে
খোকা খোকা তার ভারী চিৎকার ভাসছে বাতাসে ।


এবাড়ি ওবাড়ি ঘুরে ঘুরে যায়
আশা ভরা মন খোকারে না পায়
কোথায় খোকা আমার মানিক আমার হারানো ধন ?
আলো আধাঁরি ঘরের কোনেতে
হয়তো খোকা ঘুমিয়ে পড়েছে
পায় না খুঁজে ব্যর্থ যে হয় মমতা ভরা মন ।


ফিরে আয় খোকা ফিরে আয় বাড়ি
নইলে আজকে তোর সাথে আড়ি
গাইব না আজ ঘুমপাড়ানিয়া গান,
আমার কোলে রাখবি মাথা
থাকবে পড়ে জীর্ণ কাঁথা
বল না খোকা কীসের এত দুঃখ অভিমান ।


বিকেল নামল খোকা ফেরে নাই
গ্রামের ছেলেরা ঘরে ফিরে যায়
ছলোছলো চোখে মা তার তাকিয়ে থাকে দুরে ।
বলাকার দল নীড়ে ফিরে যায়
ফিরে আয় খোকা তুই ফিরে আয়
ঘুমোবি না তুই তারা ভরা রাতে স্নেহের আঁচল মুড়ে ।


চলে গেছে খোকা এ ভুবন ছেড়ে
শত ডাকলেও আসবে না ফিরে
তবু খোঁজে ফেরে আশার স্বপন মাখে ,
সন্ধ্যা নেমেছে জ্বলছে প্রদীপ
শিউলি গন্ধ ভাসে চারিদিক
বাতাস ভরেছে স্নেহময়ী মা'র খোকা খোকা ডাকে ।


-(20/05/2011)