উঠোনে রুপোলি আলো
স্বপ্নগুলো কালো,
একমুঠো বেদনার রঙে সে হৃদয় রাঙিয়ে দিলো ।


ফেলতে পারি না পিছে
রাখতে পারি না কাছে,
অসহায় মন ডেকে ডেকে উঠে 'স্বপ্ন বিক্রি আছে' ।


বিবেক আমার বলে
রেখে দে তারে কোলে,
একদিন তোরে দেখাবে আলো এই ধরনীর তলে ।


কিছু হারাতে হয় পাছে
বিবেক বলে মিছে,
তার লাগি মন ডেকে ডেকে উঠে 'স্বপ্ন বিক্রি আছে' ।


যখন মাঠের মাঝে একা
গোধূলির রঙ মাখা,
একমুঠো কালো স্বপ্নকে ধরে বেদনার রঙ মাখা ।


যখন কান্না আমার কাছে
সুখ স্বপ্নেরা পিছে,
তখনি হৃদয় ডেকে ডেকে উঠে 'স্বপ্ন বিক্রি আছে' ।


যখন সন্ধ্যা প্রদীপ জ্বলে
তুলসীমঞ্চ কোলে,
অতীতের স্মৃতি রোমন্থনে ভাসি কান্নার জলে ।


মনে মেঘলা মেঘেরা ভাসে
যখনি বৃষ্টি আসে,
নিরুপায় মন ডেকে ডেকে উঠে 'স্বপ্ন বিক্রি আছে' ।


-(11/05/2012)