সৌভিক তুই তো নির্ভীক !
অভয় তুই তো নির্ভয় !
তোরা কী পারবি আমার পিছনের
পথটা বেয়ে সেই মলিন বস্ত্র পরিহিত
ছেলেটাকে ধরে আনতে ?
সে সারাদিন কচি পায়ের ছাপ কাটে
এক দুই তিন..........
ধূলোময় রাস্তায় ।
সন্ধেতে মায়ের স্নেহভরা ডাকে
ঘরে ফিরে তারা গুনে গুনে
ঘুমপাড়ানি গানে মায়ের কোলে নিথর ।
তোরা কী পারবি ?
তাকে আমি খুব শাস্তি দেব,
সে ঘুম কেড়ে নেয় - খুব সাহস !
তোরা যা অন্বেষন কর ।
আমি কান দুটো মলে দিয়ে
চুম্বন এঁকে দেব তার ঠোঁটে,
আর বলব - 'খুব পাজি হয়েছিস না !'
একসময় সে হাসতে হাসতে দে ছুট....
-আমি কাঁদব !


-(14/12/2010)