গভীর রাতে নিস্তেজতা
যখন গ্রাস করে_
সে সতেজতার স্পর্শ দেয় ।
সারারাত ধরে স্বপ্ন-ভাবনা আর
খন্ড-বিখন্ড নিথর অখখরমালা ।
তোরা যা, তাকে খুঁজতেই হবে
দিবালোকে,
আমার সন্মুখে এনে দাঁড়
করা আমার আত্মাকে ।
ওই সরনিটা ধরে যাস
যেটা পেরিয়ে এলাম এইমাত্র,
ঠিক পেয়ে যাবি ।
বোধ হয় সে নির্জন দুপুরে
শান্ত ছায়ায় ঘুমিয়ে পড়েছে ।
চুপি চুপি যাবি নইলে তন্দ্রার
জালটা ছিঁড়ে গেলেই দে ছুট ...........


-(14/12/2010)