এই তো সেদিন
সে বিদায় বীণ
বাজল যে সারাবেলা,
জীবনের মাঝে
নতুন এক সাজে
যৌবন করে খেলা ।


নিরব দুপুর
রাখালিয়া সুর
আসছে যে ওই ভেসে,
ধরি সারাবেলা
সে পুতুল খেলা
ভাবি যৌবনে বসে ।


সে বিকেল বেলা
করতার খেলা
ধূলোমাখা পথ বেয়ে,
চাপা অভিমানে
দুর তারা পানে
থাকতাম আমি চেয়ে ।


রাত্রি নামলে
স্নেহের আঁচলে
হয় না কো আজ ঠাঁই,
"আমার সোনা
চাঁদের কোনা"
-শুনতে না আজ পাই ।


সে জীবনেতে
পারি নি যে দিতে
রাঙা পুতুলের বিয়ে,
যদি পারি যেতে
সে জীবনেতে
আসব পুতুলের বিয়ে দিয়ে ।


এই তো সেদিন
বাজল সে বীণ
কাঁদাল রাত্রিভর,
জানাল বিদায়
চলে গেল হায়
আমাকে করল পর !


-(03/01/2012)