মাগো তুমি গাও না সেই ঘুমপাড়ানি গান
নিদ্রা আসে দুচোখ জুড়ে মন করে আনচান।
শত শত তারার মাঝে
রুপোলি চাঁদ জেগে আছে
উঠোনে আজ বইছে মাগো রুপোলি আলোর বান,
সময় প্রহর ছুটছে যে সব মন করে আনচান।
গান নেই কোথা নিরব এ রাত সবদিক পাতি কান
এ নিরালায় বার আঙিনায় শুধু ঝিল্লির তান।
বইছে বাতাস ঝুরঝুরিয়ে
আবেগ নিয়ে মন ভরিয়ে
চাঁদ ঢেকে যায় মেঘ আড়ালে রুপোলি ভাটার টান
রাত চলে যায় একবার তুমি গাও না সেই গান।
আজ দাঁড়িয়ে এ যৌবনে থাকে না মোর মন
চিনতে হল নতুন করে কাছের প্রিয়জন।
যৌবন আজি রাখল না মান
সুখ খেলাঘর করে শুনসান
শূন্যে গেল দুঃখের ভিড়ে আমার যত পন
কোথায় বাল্য সুদূর অতীত কোথায় শুভখখন?
বাল্য প্রতীক ওই বলাকা পুরানো সেই ধন
অসহায় প্রেম এ যৌবনের মানে না মোর মন।
সেগান সেসুর হারায় নি আজ
বন্ধিত ওই নিশি আর সাঁজ
কানের কাছে ধ্বনিত হয় সে গান প্রতিখন
সে গান আজি শোনার আশায় রাতভর জাগরন।
মা গো তুমি গাও না সেই ঘুমপাড়ানি গান
রাত্রির বুকে ছুটছে প্রহর মন করে আনচান।
রাত্রি তারা মিটমিট চায়
সব ধ্বনি আজ গান হয়ে যায়
পশ্চিমে আজ ধাইছে মাগো রুপোলি আলোর বান
রাত্রি শেষে ম্লান জোছনাতে মন করে আনচান।