আজ আমি শুয়ে আছি অন্ধকার রাতে,
আকাশেতে কেও নেই আমি জেগে আছি
সঙ্গী হয়েছে আমার স্বপ্ন একগাছি ।
নিজেকেই স্পর্শ করি এই দুই হাতে
এখানে আছি তো আমি হয় না বিশ্বাস ।
অতীতেরা দিচ্ছে ব্যথা কাঁদছে এ হৃদয়,
অন্ধকারের হৃদয় জুড়ে দুঃখগুলো বয় ।
আঁধার আঁধারে মেশে তার সহবাস ।


বুকের বিরহ ব্যথা নিশি কালো রাতে_
সব হয় নিম্নগামী নামে কালি বেয়ে ।
এই নিরালোক রাতে উর্ধ্বপানে চেয়ে
নিথর নিশ্চল হয়ে খাতার পাতাতে_
চিরকাল থেকে যায় বোবা ব্যথাগুলি,
কালিতে রাঙানো হয়ে হর্ষের অঞ্জলি ।


( চতুর্দশপদী কবিতা)


-(27/06/2010)