বাল্য পিছে বহুদুর,যৌবন আগত_
গোপনে ঝরিয়ে অশ্রু । নিথর এ মন,
অতীত মোর প্রেরণা যে দেয় প্রতিখন ।
অসহায় আমি আজ,জানাই স্বাগত ।
লেখনী নিয়ে এ হাতে লিখি বাল্য গাঁথা,
চোখের অশ্রুতে সব মুছে মুছে যায়
সুখের আবেশ সব দুরেতে মিলায়,
দুঃখের বিশাল শ্বাসে উড়ে যায় পাতা ।


ধূলিমাখা ছোট্ট পর্ব যন্ত্রনাতে ভোগে,
নীলসম বিশাল দুঃখ ছিল সুখ পরে_
বুঝিনি তো আগে । অসহায় করে,
পায় পায় চলে গেল মগ্ন করে শোকে ।
বাল্য বিদায় ফুলেগেঁথেছি যে মালা,
একটা বৃহৎ যেমন অনন্ত এ জ্বালা ।


  ( চতুর্দশপদী কবিতা )
-(17/02/2010)