আমার মা এই মাটি,ধূলি পাথর আর সবুজ
চারিদিক খেলছে হাসছে। তাদের হৃদয়ে খেলেছিলাম,
হেসেছিলাম একদিন,ঝরিয়েছিলাম কত ঘাম ।
সেটাই তো পরিশ্রম,ছিলাম আমি বাল্য অবুঝ ।
আঁধার মানেই ঘুম,দিন মানে হাসি আর খেলা,
পাখি মানেই উড়বে-ডাকবে, সন্ধ্যা মানেই ঘরে ফিরবে,
মেঘলা মেঘে বৃষ্টি নামবে,পাকা আমেরা মাটিতে পড়বে -
এরই পরে ভর করে কেটে যেত অহ-নিশি বেলা ।


জীবন স্রোতের টানে ভেলা ভেসে গেছে বহুদুরে,
এল জীবনে যৌবন। আজও মোর স্পষ্ট মনে পড়ে_
অতীতের ছেলেটারে,পথেতে মলিন বস্ত্র পরে_
দাঁড়িয়েছিল,খেলছিল,ক্লান্ত হয়েছিল ঘুরে ঘুরে ।
জানো সেই ছেলেটা কে? সেই তো আমি,আমিই সত্য !
আমার মা এই মাটি,এই পল্লিই আমার মর্ত্য ।


* -( চতুর্দশপদী কবিতা )- *


(20/02/2010)


(WB , Indpur , Bankura)