বিরামহীন জীবনটা এগিয়ে চলেছে,
অনেকদূর চলে এলাম ।
এখন আর ধূলো মাখি না,
মাখি কার্বন আর অ্যালকোহল ।
জানি না এইভাবে কতদূর যাব !
বুকে প্রেম রাখতে ভয় হয়,
যেন একখন্ড আঁধার আমাকে
গ্রাস করতে আসছে - তলিয়ে যাব !
তবুও প্রেম আছে, স্বপ্ন হয়ে গেছে ।
জীবনের সুখ হাসি সব
ভেসে গেছে জোয়ারের
কালো স্রোতে ।
জানি না কবে ভাটার
টানে ফিরে আসবে ।
একদিন আমাকেও নিয়ে যাবে,
আছড়ে ফেলবে ওপারে,
ফিরবো না কোনোদিন ।
আমার অবয়ব থেকে আমি
বেরিয়ে যাব
সেই চরম ঠিকানার সন্ধানে ।
সেদিন শুধু পড়ে রইবে
গোটাকয়েক কার্বন, ছাই...।
পড়ে রইবে আমার লেখনী
কোনো ডাষ্টবিনে !
পড়ে রইবে কালো রঙে রাঙা
নিথর আজকের এই অক্ষরমালা ।


-(28/02/2012)



[ পশ্চিমবঙ্গ, হিরাশোল-ইন্দপুর-বাঁকুড়া  ৭২২১৩৬ ]