সেদিন চাঁদ ছিল হাতের মুঠোয়,
ছিল বাস্তবের বিপরীতে
হারিয়ে যাবার দুরন্ত প্রয়াস ।
জীবনের আনন্দ ছিল -
কিছু খেলনা, রাস্তার ধূলো,
আর রুপকথার হৃদয়ে লুকিয়ে ।
দাদিমার চরকা কাটার সময়_
দাদিমার মাঝে দেখতাম
চরকা কাটা চাঁদের বুড়িকে !
সেদিনের অমূল্য সব জিনিস
আজ মূল্যহীন ।
মায়ের স্নেহআঁচলের তলে_
লুকিয়ে সুখের দীর্ঘশ্বাস আজ তন্দ্রিত ।
আজ সব নিশ্চল কালো বর্ণমালা !
সেদিন ছিল ছেলেবেলা,
সেদিন ছিল স্নেহডোরে বাধাঁ এক জীবন,
সেদিন চাঁদ ছিল হাতের মুঠোয় ।


-(09/02/2012)



[ পশ্চিমবঙ্গ, হিরাশোল-ইন্দপুর-বাঁকুড়া  ৭২২১৩৬ ]