সময়ের বুকে পা রেখে
গোধূলি মাখে প্রতিটি অহর্নিশি,
হারিয়ে যায় বাস্তব থেকে দূরে,
তন্দ্রিত হয় অতীতের জঠরে ।
কেউ রেখে যায় বর্ণমালায় সাজিয়ে,
কেউ বা অন্যকিছুতে ।
আমরাও একদিন এই ধারিত্রির
হৃদয়ে একাকার হয়ে যাব,
হলুদ পত্রের মতো চুপিসারে
স্খলিত হব বিবর্ণ মৃত্তিকায় !
কেউই থাকতে আসিনি,
কিছু রাখতে এসেছি !
রেখেই ফিরে যেতে হবে
অন্ধকার গলিপথ ধরে ।
স্মৃতি থেকে যাবে যুগ যুগ,
পুড়ে ছাই হবে এই অস্থায়ী অবয়ব !


-(28/04/2011)



[ পশ্চিমবঙ্গ, হিরাশোল-ইন্দপুর-বাঁকুড়া  ৭২২১৩৬ ]