বন্ধু আমি কেও নই ,
আমি একটা সাধারন ছেলে,
একটা আগামী ।
তুমি কি নিজেকে তাই ভাব ?
নাকি ভাব তোমার ধর্মকে নিয়ে ?
তুমি কী নিজেকে বলি দিয়েছ
তোমার ধর্মের কাছে শিরনত করে ?
তা আমি জানি না !
এসো না সবাই
আবার গান গাই একসুরে ,
যেভাবে এক সুতোয় গাঁথা হয়েছিল
একদিন রঙবেরঙের ফুল,
অস্পৃশ্যতা হারিয়ে গেছিল
গহীন আঁধারে ।
ধর্মের কাছে আত্মবলিদানে
সে মালিকা হয়েছে ছিন্ন,
ছড়িয়ে পড়েছে চতুর্দিকে ।

বন্ধু আমি কে !
আমি হিন্দু, আমি মুসলিম,
আমি খ্রিষ্টান, আমি ইসলাম,
আমি জৈন, আমি শিখ,
আমি তোমাদের মাঝে জেগে থাকা
এক ছোট্ট কবি !


-(12/01/2011)



[ পশ্চিমবঙ্গ, হিরাশোল-ইন্দপুর-বাঁকুড়া  ৭২২১৩৬ ]