সেদিন আকাশে উড়েছিল দুটো শঙ্খচিল,
পেরিয়ে গেছিল কত প্রান্তর নদী নালা আর ঝিল ।

ভেবেছিল তারা আছে এই দুই ডানা,
উড়ে যাবে দূরে করবে কে আজ মানা ।

এই ভেবে তারা উড়ে গেল ওই দূরে,
গাইছিল গান প্রেমের নতুন সুরে ।


নামল বিকেল যখন গড়াল দুপুর,
গোধূলি বাজাল আলোর বিদায়ী নুপুর ।


হঠাৎ তারা মিশে গেল শত বলাকার ভিড়ে,
এইভাবেতে হারালো তারা দুজন দুজনারে ।


হারানো তাদের ছিন্ন হওয়া দুপথ দুপানে ধায়,
হারানো প্রেমকে খুঁজে ফেরে তারা ব্যর্থতাকে পায় ।


যতদূরই থাক হয়নি ছিন্ন প্রেমের এ বন্ধন ,
হয়তো একদিন পাবেই তারা দুজনারে দুজন ।


সেদিন আকাশে উড়েছিল দুটো শঙ্খচিল,
দুটি হৃদয়ের সাজানো স্বপ্ন গড়েছিল তিল তিল ।


-(02/02/2009)



[ পশ্চিমবঙ্গ, হিরাশোল-ইন্দপুর-বাঁকুড়া  ৭২২১৩৬ ]