মেঘলা রোদ্দুর থেকে কিছু
চেতনাকে কুড়িয়ে নিলাম,
নিলাম অক্সিজেনের সাথে কিছু কার্বন !
কেটে গেল একটা প্রহর ।
রাত জেগে বসে আছি,
বিনিদ্রতা সাবলীলতায় ভরা ।
এক হয়নি দুটি চোখের পাতা ।
কিছু ভাবনাকে কুড়িয়ে
সাজিয়ে দিই কিছু বর্ণমালা ,
যেন শাদ্বল প্রান্তরের হৃদে
অবাধে সজ্জিত তারা ।
শিউলির বুকে শিশিরের জল ছাড়া
যেমন পূর্ণ হয়না শরৎ প্রভাত,
তেমন ভাবনা আর দুফোঁটা অশ্রু বিনা
অপূর্ণ থাকে নীলের রাত্রির সাবলীল বিনিদ্রতা ।


-(06/08/2009)



[ পশ্চিমবঙ্গ, হিরাশোল-ইন্দপুর-বাঁকুড়া  ৭২২১৩৬ ]