(1)
দিনান্তে বিদায় জানাল জ্বলন্ত পিন্ডটা,
রেখে গেল রক্তিম ধূলিখাখা একটা আকাশ ।
শঙ্খধ্বনির সাথে নেমে এল আলতো আঁধার,
উঠে এল চাঁদ, কিছু জোনাকি ।
যুবতী মেয়েটি ফেরেনি ঘরে,
দ্বার খোলা কুঠিরে রুগ্ন মায়ের অশ্রুভরা প্রতিক্ষিত দুচোখ ওই মেঠো পথের পানে ।


  (2)
নেমে এল নিস্তব্ধ অন্ধকার ।
ঝোপের অন্তরালে ঝিঁ ঝিঁ ডাক ।
হারিয়ে ফেলেছে যুবতী মেয়েটি কুঠিরে ফেরার পথ ।
মসৃণ রুপোলি আলোকে তার সিঞ্চনধ্বনি রাত্রির নিস্তব্ধতা ভেঙে দিচ্ছে ক্ষণে ক্ষণে হাঁটছে,
সে শুধুই হাঁটছে ।


   (3)
হাঁটছে রাত্রি সময়ের হৃদে ভর করে । হঠাৎ কে যেন মেয়েটিকে তুলে নিয়ে গেল অন্তরালে ।
একটা তীক্ষ্ন চিৎকার ছুটে গেল মসৃণ রাত্রির হৃদয় চিরে |
নষ্ট করল তাকে !


  (8)
রাত চলে গেল প্রকৃতির নিয়মে,
এল সেই প্রভাত শিশিরসিক্ত মেঠো ঘাস, পাকা ধান ।
সোনালী আলোক পড়েছে শিশিরসিক্ত ধানের ক্ষেতে |
অর্ধনগ্ন নিথর যুবতীটি পড়ে আছে আলের পাশে !
  প্রতিক্ষিত মায়ের চোখে ঘুম নেই,
মেয়ে ফেরেনি বাড়ি ।


- এই তো রুঢ় কঠিন বাস্তব ।


-(25/06/2010)