যেদিন পাখি যাবে উড়ে
নীল সীমানার পারে,
থাকবি চেয়ে দুরদিগন্তে
আসবে না সে ফিরে ।


আলোর হৃদয় শেষ উড়ানে
হয়ে যাবে পার,
ফিরে যাবে সেই ঠিকানায়
চরম অন্ধকার ।


চোখের আড়ালে চলে যাবে সে
তার দুই ডানা মেলে,
আলোর গন্ডি পার হয়ে যাবে
সব পিছু টান ফেলে ।


রয়ে যাবে তার ফেলে যাওয়া স্মৃতি
  ধারিত্রীর এই বুকে,
মনে রাখা কিছু রইবে হৃদয়ে
  কিছু বা যাবে ঘুচে ।


হয়তো বা সে থাকবে না ওই
  অন্ধকারেতে মিশে,
আসবে ফিরে এই ভুবনে
  প্রাণময় এক বেশে ।


এই তো জীবন এই ভুবনে
  দিনরাত্রির খেলা,
হর্ষে হাসি দুখেতে বেদনা
  বয়ে যায় সারা বেলা ।


-(24/08/2011)