আজ সারাদিন শুধু রিমঝিম
  বৃষ্টি পড়ছে ঝরে,
গুরুগম্ভীর ডাক ভেসে আসে
  আলো গেছে দুরে সরে ।


যে ছেলেটা খেলত পথেতে
  সে আজ ঘরের কোনে,
রিমঝিম ওই ডাকে তার মন
  স্বপ্নের জাল বোনে ।


শান্ত বিহগ বৃক্ষ শাখে
  সিক্ত যে তার ডানা,
এত কষ্টেও নিরব সে বসে
  উড়ে যেতে তার মানা !


ঝলকে ঝলকে বিদ্যুৎ খেলে
  পশ্চিম আকাশ জুড়ে,
প্রকৃতি যেন দাঁড়িয়ে আছে
  মেঘলা কাঁথা মুড়ে ।


নীলকে ডেকেছে মেঘলা মেঘেরা
   ঝরছে ঝরনা ধারা,
দিবালোক যেন মেঘের আড়ালে
   হয়ে আছে দিশেহারা ।


মেঘ কাটলে সাতরঙা রঙে
   রামধনু পুবে ভাসে,
চেয়ে দেখি আমি দুর আকাশেতে
   ভাবনার অবকাশে ।


-(04/05/2008)