(১)


হে আমার অতীত !
হে আমার ধূলিময় হারানো জীবন !
কেন অশ্রু স্খলিত করাও মোরে ?
কেন দেখাও স্নেহভরা স্বপন ?
চলে গেলে, রেখে গেলে মুঠো মুঠো
ভাবনা আর অশ্রুসিক্ত যন্ত্রনা ।
মিশে গেছে রক্তের প্রতিটি কনিকায় ।
তোমার লাগি নিশিতন্দ্রা
নিজেই আজ তন্দ্রিত !
বিনিদ্র নেত্রে শুধু তুমি আর
আমার লেখনী ,
অক্ষরের পর অক্ষর সাজিয়ে যাই ।


   (২)


হে আমার রুপকথা মাখা জীবন !
হে আমার হারানো অবুঝ মন !
কেন চলে গেলে দিগন্ত পেরিয়ে ?
রেখে গেলে সর্বত্র উঠোনে উঠোনে
ঘরের কোণে তোমার স্মৃতি ।
যেন একটা অধ্যায় অন্ত পেল,
শুরু হল নতুন অধ্যায়,
একটা নতুন দিন,
প্রানবন্ত আলোক !
তবুও যেন নিস্তেজ প্রাণ
এই নব অধ্যায় ।
হে ঘুমপাড়ানিয়া সুর ভরা জীবন !
হে প্রানোচ্ছল অতীত !
হে আমার মায়ের সুতির স্নেহ
আঁচলে ঢাকা জীবন !
  - কেন হারালে তুমি ?


-(06/08/2012)