রাস্তার দুধারের শুকনো কাঁকর
দুহাতের মুঠোয় নিয়ে
পথ চলছি নিঃসঙ্গ ।
আজও কেও বলে না -
আমি আছি তোর পাশে ।
হিংসার ভিড়ে প্রেম চেতনা হারিয়েছে !
উড়ে যাচ্ছে পাখি উদাস করা সুরে,
ব্যর্থ হৃদয় চেয়ে থাকে তার পানে,
ফেরে না আর ।
গোলাপের পাপড়ি ঝরে পড়ে
কাগজের পাতার মতো  
ক্ষয়ে যায় অন্তিমে,
পড়ে থাকে জীর্ণ অবশেষ !
  - এটাই তো বাস্তব !


-(03/08/2009)