(১)


বসন্ত ছিল সেদিন,
কিশলয় ছিল শাখে শাখে,
মধুকর তব মধু আহরিয়া উড়ছিল নির্মল সমীরণ হৃদে ।
প্রান ছিল চঞ্চল,
মন ছিল উতল |
হৃদের মাঝারে প্রিয়ারে ধরি প্রান হয়েছিল উষ্ণ,
মন হয়েছিল প্রশান্ত,
উড়েছিল ওই দুরে দুরে ।
গোধূলিকে দিয়েছিল আড়ি
ওই দুটি মন ।
বিনিদ্র ছিল মনে -
হেঁটে যাব একসাথে শেষ ঠিকানাতে ।
বসন্ত ছিল সেদিন ।


(২)


আজও আসে বসন্ত,
শাখে শাখে কিশলয়,
উড়ন্ত মধুকর,
নির্মল সমীরন,
কাছে তব নেই সে ।
চলে গেল দুটি পথ দুই দিকে ।
অন্ধকারের ঘূর্ণিপাকে হারিয়ে গেল
আলোর বন্যা,
রূপোলি চাঁদকে ঢেকে দিল
কালো কালো মেঘের দল,
বৃষ্টি এল নিরাশার,
ধুয়ে গেল সহস্র আশাকে ।
প্রিয়া আজ মোর নেই কাছে,
বিনিদ্র সে এই চেতনায়,
বিনিদ্র সে ফুসফুসে জমা সিগারেটের
কার্বনে,
বিনিদ্র সে অচেতন করা রঙীন
নেশার জলে ।
সে বইছে অপাদমস্তক
রক্তের কণিকায় কণিকায় ।
কেন তবু ফাঁকা লাগে ?
কেন চুম্বিতে পারিনা তারে ?

কখনো সান্ত্বনা দিই নিজেকেই -
Don't worry !
Its natural also.


-(25/09/2012)