(১)


যে প্রসূনে বসত অলি, গাইত গান
সে প্রসূন স্খলিত হয়েছে
শাখী থেকে কতদিন ।
হারিয়ে গেছে, শুকিয়ে গেছে,
মিশে গেছে বিবর্ণ মৃত্তিকায়,
সেখানে প্রস্ফুটিত নবপ্রসূন ।


(২)


একদিন এই প্রসূনও স্খলিত হয়ে যাবে,
প্রস্ফুটিত হবে আর এক প্রসূন ।
এই ভাবে আসা যাওয়া করতে করতে
শাখীটাই একদিন শুকিয়ে যাবে,
মিশে যাবে বিবর্ণ মৃত্তিকায়,
শেষ হয়ে যাবে ।
মিশে যাবে গহীন অন্ধকারে,
অতলে ।

-(28/09/2011)