মা বলে- ওরে খোকন আমার
   ফিরে আয় বাবা ঘরে,
স্নেহভরা এই মধু ডাকে ছেলে
   থাকতে পারে কী দূরে !

মায়ের কোলে বসে ছেলের
   অভিমান ভালোবাসা,
ছেলের মুখে ফুল হয়ে ফোটে
   মায়ের বুকের ভাষা ।

মায়ের ছোট্ট স্নেহের আঁচলে
   ঘুমায় ছেলে সুখে,
মধুর টানের মা মা আহ্বান
   লেগেই আছে মুখে ।

'ওঠ রে খোকন হয়েছে প্রভাত
   বহু কাজ আছে বাকি',
খোকন বলে- রাতের স্বপ্ন
    তোমার পায়ে রাখি ।

'মা' যে আমার বাংলা মা রে
   'ছেলে' বাংলা বাসী,
ক্ষণে ক্ষণে ঝরা বাংলার ভাষা
   অনেকটা ভালোবাসি ।

মাঠে প্রান্তরে ধূলিতে-ধূলিতে
   বিছাবো স্বপ্ন-আশা,
দখিনা বাতাসে ভাসবে সে সুর-
   বাংলা আমার ভাষা ।

~(বাংলা আমার ভাষা)~