নিভে গেছে আলো অনেকক্ষণ
এখন অন্ধকার ,
চারিদিকে নিরবতার হাসি ।
অন্ধকারও খুঁজে পেলাম আলোকে !
হঠাৎই আগুন জ্বলে উঠল হৃদে,
উত্তপ্ত স্বপ্ন ভাবনা -
বাংলা আমার, বাংলা মোদের ,
এই বঙ্গভূমির ভাষা মোর রক্তের কনিকা,
হৃদয়ের অনুরাগী কম্পন ।
কে ছিনিয়ে নেবে এই অধিকার ?
একদিন মৃত্যুর হাত ধরেও বলব-
বাংলা আমার বাংলা মোদের ।
হয়তো একদিন থাকবো না আমি,
সেদিন রেখে যাওয়া কবিতার সম্ভারে
অজস্র নিথর বর্ণমালা বলে যাবে-
বাংলা আমার বাংলা মোদের ।
সেদিনও হাসবে বাংলার ভাষা
আজকের মতো
পাতায়-পাতায়, কবিতা-গল্পে,
হৃদয়ে-হৃদয়ে .....................

-(10/02/2013)

~(বাংলা আমার ভাষা)~