বন্ধু তুমি বলতে পারো
কিসের এতো ঘৃণা কিসের
এতো বিভেদ ?
এসো না থাকি এক হয়ে ভাই ভাই,
  ভাষা মোদের বাংলা,
আশা মোদের বাংলা
তবে এই বাংলার বুকে
মিলে যেতে বাধা কী !
একদিন সত্যি হয়তো
এই বাংলা ভাষার হাত ধরেই
মিলে যাবো সবাই,
একসাথে বলবো -
মা এই আমার বাংলা
এই বাংলার ভাষা ।
বন্ধু বলো তো তুমি আগে দেবে
কোন পরিচয় -
তুমি হিন্দু কি মুসলিম
নাকি তুমি একজন
এই বাংলার বুকে বেড়ে ওঠা
সত্যিকারের একজন
বাংলাভাষী মানুষ ?
জানি না আগামীর বার্তা !
  তবে বলে যেতে চাই একটাই কথা
ভুলো না, রাখো হৃদয়ে
মিশে যাক রক্তে রক্তে
এই বাংলার ভাষা ।


~(বাংলা আমার ভাষা)~


-(16/02/2013)