আজ একাকি করেছি পণ
আলোর বুকে ছড়িয়ে দেব
আমার বাংলা ভাষা ।
আজ একাকি করেছি পণ
নীলিমার বুকে লিখে দেব
বাংলা আমার ভাষা ।
কেও কী চাও এগিয়ে আসতে ?
এই ছোট্ট বাঙালি ছেলেটা
যার জন্ম পশ্চিমবাংলার
এক ছোট্ট গ্রামে
সে এগিয়ে যাবেই অন্ধকার ভেদ করে
বাংলা, বাংলার ভাষাকে বুকে ধরে
আর এক চরম অন্ধকার পর্যন্ত ।
  বাংলার ধূলিতে-ধূলিতে
আকাশে-বাতাসে মাঠে-প্রান্তরে
লিখে দিয়ে যাবো-
বাংলা আমার ভাষা
বাংলা মোদের ভাষা ।


~(বাংলা আমার ভাষা)~


-(19/02/2013)