ভাগ হয়ে গেছে এই আমাদের
   ভারত-বাংলাদেশ,
তবু আজ সব ভাই ভাই হয়ে
  রয়েছি মোরা বেশ !


কন্ঠে সবার বাংলা ভাষা
   রক্তের কণিকায়,
বাংলা ভাষাকে বুকে ধরে মোরা
   রইব রে ভাই ভাই ।

অনুরাগী মনে ভালোবাসি আমি
   দুই বাংলার গান,
নিজের রক্ত দিয়েও বাঁচাব
   বাংলা ভাষার মান ।


আমি পশ্চিমে দাঁড়িয়ে আছি
   জলভরা চোখে আশা,
চেয়ে আছি ওই পুবের পানেতে
   বাংলা আমার ভাষা ।


এ বাংলা থেকে হৃদয় টানে
   ওপারের বাংলায়,
দুই বাংলার কথা ভেবে মোর
   চোখে জল এসে যায় ।


গঙ্গার বুকে ভাসিয়ে দিয়েছি
   একরাশ ভালোবাসা,
পদ্মার বুকে খুঁজে নিও তুমি
   আমার মনের ভাষা ।


~(বাংলা আমার ভাষা)~