(১)


আলতো আঁধারের মাঝে খুঁজছি
সেই সবুজ
যে বিচ্ছেদের একরাশ কান্না দিয়েছে,
দিয়েছে কিছু প্রেরণা ।
আজ সে নেই !
হয়ে গেছে অন্য পৃথিবীর এক প্রান ।
আজ জীবন হয়েছে বেখাপ্পা !
- যেন তারাহীন রাত
   কূজনহীন প্রভাত
   নীলহীন আকাশ .......................
    .....................

         (২)

ওগো তুমি কী সেই সবুজ
যে শিহরণ করা বৃষ্টি নামায়
নীলাকাশ থেকে ?
  সিক্ত করে দেয় !
ভালোবাসা দেয়,
দেয় অক্সিজেন ........
বিদায় জানায় একদিন !
ছিনিয়ে নেয় সুখ,
মেঘলা করে আকাশ,
ছিটিয়ে দেয় রঙীন বৃষ্টি
রঙীন জল !
কার্বন হয়ে যায় বাঁচার অক্সিজেন !
ওগো তুমি কী সেই সবুজ ?


-(26/02/2013)