তুই এলি ওরে গুটি গুটি পায়
তোরে পেয়ে মন দিগন্তে ধায়
তোরে নিয়ে ছুঁতে চেয়েছিল মন
দুর ক্রন্দ্রসী রেখা ।
আজ পেলি তুই অন্য ভুবন
তোরে ছাড়া মন কাঁদে সারাক্ষণ
শত স্মৃতি মাঝে অশ্রুজলেতে
আজ পাই তোর দেখা ।


ছুঁয়ে বলেছিলি যাবি নাকো ছেড়ে
কেন আলো-আশা নিলি আজ কেড়ে
ভালোবাসি তোরে আয় তুই ফিরে
বলে স্বপ্নসুরের বাঁশি ।
মিঠে রোদ মাঝে এলোচুলে তুই
দুই চোখ বুজে আজও তোরে ছুঁই
বিকেলের শেষ গোধূলির বুকে
আজও দেখি তোর হাসি ।


খুঁজি তোরে আমি বলাকার ভিড়ে
খুঁজি সন্ধ্যার শঙ্খের সুরে
জোছনা আলোতে ব্যর্থ মনটা
আড়ালেতে বসে কাঁদে ।
তোরে বুকে ধরে কেটে যায় রাত
দুরে চলে যায় তোর দুটি হাত
তবু দিবানিশি তোকে নিয়ে মন
স্বপ্নেতে ঘর বাঁধে ।


আজও থাকি চেয়ে দুরে-প্রান্তরে
ভুলে যদি প্রিয়া ফিরে আসে ঘরে
শত আশা ধরে চলে যায় দিন
প্রিয়তমা বহুদূর ।
ভাঙাব রে ঘুম মেলাব আঁখি
হয়ে একদিন ভোরের পাখি
হয়তো বা হব কোনোদিন আমি
তোর স্বপ্নের সুর ।


             <=====>


(সেই মেয়েটি যার হৃদয়ে হৃদয় ঠেকিয়েছিলাম বেঁধে দিয়েছিলাম অদৃশ্য বন্ধনে ! সে আজ হঠাৎই দূরে সরে গেল । এই তো কয়দিন পর মেয়েটির শুভবিবাহ সুসম্পন্ন হবে সে অন্য কারও হয়ে যাবে । বন্ধু তুমি বলতে কেমন করে সহ্য করবো এত বড়ো কষ্ট ? হঠাৎই সে একদিন ফোন করে বলল
- নীল আমাকে ভুলে যা,
আমাকে বিরক্ত করিস না
  I hate you I don't love u.

কী দোষ ছিল বুঝি না । যদি সে সত্যি আমাকে ভালোবাসত তবে গহীন অন্ধকারের মাঝে একটা জোনাকিকে ধরতে ব্যর্থ হত না !
আজ চোখের জল, কবিতা, স্বপ্ন এগুলো ছাড়া আর কিছুই নাই আমার কাছে ।
- যা তুই চলে যা
তুই আজ মুক্ত বিহগ
তোরে করে দিয়েছি ক্ষমা
কিন্তু আমাকে কি তুই ক্ষমা করেছিস
সুপ্রিয়া ?
না ক্ষমা করলে যে মরেও শান্তি পাব না । সব ভুলে যাব সব তুই নেই তো কী হয়েছে অন্য জনমে তোকে নিশ্চয় পাব । হে Krishna ! হে Allha ! হে Jesus Christ ! হে Buddha ! আর কত নিজেকে এভাবে সান্ত্বনা দেব ! )


[আমার বাড়ি পশ্চিমবাংলার বাঁকুড়া জেলায় । মেয়েটার বাড়ি পশ্চিমবাংলার দক্ষিণ দিনাজপুরে । বন্ধু দেখো কত বড়ো ভাগ্যবান আমি ! আমি একা নি:সঙ্গ হা হা হা হা হা......]


-(28/02/2013)