মনে পড়ে সেই ছোট্টবেলাতে
মায়ের আঁচল তলে_
চোখের জলে মুখ লুকোতাম
দুঃখগুলো ভুলে ।


মনে পড়ে সেই সকালগুলো
রোদমাখা খালি গায়,
সোনালি আলোতে মন আজ যেন
ছেলেবেলা ফিরে পায় ।


মনে পড়ে সেই দুপুরগুলো
তাঁতের ক্লান্ত ধ্বনি,
আজও নিঝঝুমে কান পাতলেই
অতীতের ডাক শুনি ।


মনে পড়ে সেই বিকেলগুলো
উড়াতাম দূরে ঘুড়ি,
পাশ দিয়ে হেঁটে যেত প্রতিদিন
অচিন গাঁয়ের বুড়ি ।


মনে পড়ে সেই সন্ধ্যাগুলো
তুলসীমঞ্চ কোলে_
জ্বলত প্রদীপ বাজত শঙ্খ
সন্ধ্যার সুর তুলে ।


মনে পড়ে সেই রাত্রিগুলো
চাঁদের পানে চেয়ে,
হারিয়ে যেতাম ঘুমের দেশে
স্বপ্নের জাল বেয়ে ।


মনে পড়ে সেই ছেলেটার মনে
স্বপ্ন মাখা রাত,
ধরত সে যে রাজকুমার হয়ে
রাজকুমারীর হাত ।


মনে পড়ে সেই ধূলোবালি মাখা
হারানো জীবনখানি,
পিছে চাইলেই ছোট্ট সে নীল
চোখে এনে দেয় পানি ।


-(28/02/2013)