'পালকি চলে পালকি চলে'
হৃদয় তলে আগুন জ্বলে,
উত্তেজনা হৃদয় জুড়ে
নীরবতা ছাড়িয়ে চলে ।


'পালকি চলে পালকি চলে'
যৌবনে আজ জীবন দুলে,
ইচ্ছে করে দুর অতীতে
হারাই পিছের দরজা খুলে ।

'পালকি চলে পালকি চলে'
উত্তেজনার দোলায় ঝুলে,
তবু বার বার সেই ছেলেবেলা..
রুপকথাগুলো হৃদয় ছুঁলে ।


'পালকি চলে পালকি চলে',
ছোট্ট সে নীল আমায় বলে -
চিনতে পারিস তুই আমাকে
দেখ না স্মৃতির কৌটো খুলে ?


'পালকি চলে পালকি চলে',
দুর আকাশের গভীর নীলে
চেয়ে দেখি ছোট্ট সে নীল
হারিয়ে গেছে পথটা ভুলে ।


'পালকি চলে পালকি চলে'
হৃদয় তলে আগুন জ্বলে
তন্দ্রিত হয় কামের জ্বালা
ছেলেবেলা হৃদয় ছুঁলে ।


-(02/03/2013)


          ~~~~~~


কিছু কথা :

গতকাল রাত্রে খুববেশি মনে পড়ছিল হারানো ছেলেবেলাকে, তাই এই কবিতাটা লিখে ফেললাম । কবিতাটার বিষয়বস্তু হল- ছেলেবেলা আর যৌবন ।


বন্ধু তোমাদের মনে পড়ে সেই ছেলেবেলা , সেই সত্যেন্দ্রনাথ দত্ত র কবিতা -' পালকি চলে পালকি চলে
গগনতলে আগুন জ্বলে ।'
এই কবিতাটা মনে পড়তেই চোখ থেকে ঝরেছে দুফোঁটা অশ্রু, সেই প্রেরণাতে আমি স্থির থাকতে পারিনি
- - আমি যৌবনে , পালকির মতো হেঁটে যাচ্ছে যৌবন, জাগছে কামের জ্বালা ,জ্বলছে আগুন ....।
কোথা থেকে একরাশ স্মৃতি এসে, স্বপ্ন এসে কার্বন-ডাই-অক্সাইড হয়ে নিভিয়ে দেয় আগুন - সে আমার ছেলেবেলা ।
সে আমার প্রেরণা, সে আমার আগামীর পথপ্রদর্শক ।


  যদি
কিছু ভুল করে থাকি তাহলে মাফি দেবেন !
বাল্যস্মৃতির তাড়নায়, রোমন্থনে নিজেকে সামলে রাখতে পারিনি !


Sudip Tantubay (Nil)