নিভে নিভে যায় দিবার আলো
সন্ধ্যা নেমে আসে,
ওই যে দুরের রুপোলি চাঁদ
পুব আকাশে ভাসে ।


হায় রে বিনু ! হারিয়েছে পথ
কাঠ কুড়োনির মেয়ে,
কোন দিকে যায় কোন পথে ধায়
রাত্রি গিয়েছে ছেয়ে !


ধূ ধূ প্রান্তর চিকিচিকি বালি
উদার জোছনা ঢাকা,
স্বপ্নীল এই রাতটা হয়েছে
বিষন্নতায় মাখা ।


বিনুর পায়ের সিঞ্চন ধ্বনি
নীরবতা গিলে খায়,
অসহায় মেয়ে একা প্রান্তরে
কোন পথে খেয়া বায় !


পশ্চিমে ধায়, বিনু একা হায়
পাশে পলাশের বন,
থমকে দাঁড়াল মনে হল তার
ডাকে যেন কোন জন !


মনে হল ভুল, নয় একচুল
ছিল ডাকাতের দল !
ভয় পেয়ে বিনু ছুটে চলে বেগে
ছিটিয়ে শিশির জল ।


একলা সে মেয়ে কতদূর যাবে
ধরল সবাই ঘিরে !
নিয়ে গেল ওই পলাশের বনে
নষ্ট করল তারে ।


চাঁদ ডুবে গেল পশ্চিম আকাশে
ভোরের পাখি ডাকে,
পুবের আকাশ ধীরে ধীরে সবে
রক্তিম আলো মাখে ।


প্রাণহীন তার অর্ধনগ্ন
অবয়ব আছে পড়ে,
ভেজা চুল থেকে এখনো রাতের
শিশিরের জল ঝরে ।


দুর আকাশের তারা হয়ে গেল
ফুটবে সন্ধ্যা হলে,
ঝরবে কান্না শিশির হয়ে
এই ধরণীর কোলে ।

জোছনার রাত, তুমি তো সাক্ষী
তুমি তো দেখেছ তারে ?
দুর আকাশের তারা করে নিলে
অসহায় বিনুটারে !


-(04/03/2013)