সুখ দুখ দুটি সহোদর ভাই
পাশাপাশি তারা দুটি,
একভাই আসে গুটিগুটি পায়
একভাই নেয় ছুটি ।


কান্না ও হাসি থাকে পাশাপাশি
দুঃখ সুখের মতো,
আশা নিরাশাও থাকে এভাবেই
ব্যর্থ সফল যত ।


যখন স্বপ্ন দেয় হাতছানি
মনে ভাবি বাস্তব,
নিরাশার ধ্বজা দেখে মনে হয়
উড়ে গেল আজ সব ।


স্বপ্নগুলো যে স্বপ্নই থাকে
নিরাশাতে ভরে বুক,
বার বার মোর শুধু মনে হয়
স্বপ্নেই থাকে সুখ ।


যে সুখ মানুষ পায় না আসলে
স্বপ্নের মাঝে পায়,
স্বপ্নমাখা হৃদয় তখন
আলোর পানেতে ধায় ।


প্রেম আছে বুকে প্রেমিকাই নেই
স্বপ্নেরা খেলা করে,
প্রেম প্রেম শুধু নিরাশাই প্রেম
লালসা জাপটে ধরে ।


লালসা কী আর হয়রে ক্লান্ত
দু চোখে স্বপ্ন মাখা !
নেত্র তারায় স্বপ্ন নাচনে
পাই প্রিয়া তোর দেখা ।


লেখনীও মোর নয়রে ক্লান্ত
অতীতটা লিখি আঁকি,
বেদনা-বিরহ নিয়ে এই বুকে
খুঁজি সেই সুখ পাখি ।


স্বপ্নের পাখি গড়েছে যে বাসা
হৃদয়ের এক কোনে,
ছোট বড়ো কত স্বপ্ন নিয়ে সে
স্বপ্নের বাসা বোনে ।


নিরাশাও থাক কান্নাও থাক
বেদনাও থাক বুকে,
নইলে সে পাখি মেলবে রে ডানা
ভেঙে দিয়ে বাসা দুখে ।


-(04/05/2010)