রাত ফুরোলে উষার ঝলক
পাখিদের কলতান,
মা ডাকলে - "হয়েছে সকাল,
ভাঙল কী অভিমান ?"


রাত্রে খোকারে শোনায় নি মা
ঘুমপাড়ানিয়া গান,
তাই তো খোকার হয়েছে এতো
দুঃখ-অভিমান ।


মা বলে - "ওরে ! হবে নাকো ভুল
শোনাবো রাত্রি হলে,
ঘুমোবি তুই স্বপ্ন নিয়ে
আমার আঁচল তলে ।"


রাগ ভেঙেছে ছোট্ট খোকার
ধূলোয় খেলা করে,
ক্লান্ত হয়ে ছুট্টে আসে
মায়ের আঁচল পরে ।


বিকেল হলে ওড়ায় ঘুড়ি
দুর প্রান্তর মাঝে,
বিকেলের শেষে ঘরে ফিরে আসে
নিরালা সন্ধ্যাসাঁজে ।


লন্ঠন আলোকে 'অ আ ক খ' গুলো
সুরে সুরে সব পড়ে,
কোথা হতে এসে তন্দ্রার রেশ
খোকারে জাপটে ধরে ।


খোকা বলে - "মা , হয়েছে রাত্রি,
পেয়েছে আমার ঘুম |"
আকাশের চাঁদ, তারা জেগে আছে
চারিদিক নিঝঝুম ।


নিঝুম রাত্রে গাইছে মা তার
ঘুমপাড়ানিয়া গান,
হয়তো খোকা ঘুমিয়ে পড়েছে
ভুলে সব অভিমান ।


-(08/03/2013)