আজ অশ্রু ঝরে দু চোখ বেয়ে
ফোটে না মুখে কথা,
অশ্রু হয়েই ঝরে ঝরে পড়ে
হৃদের জমা ব্যথা ।


আমি বলব কাকে দুঃখের কথা
নেই আজ কেউ পাশে !
ভাবি আমি সেই অতীত স্মৃতি
দুপুরের অবকাশে ।


প্রিয়া চলে গেছে করে আজ মোরে
জীবন্ত এক লাশ !
দু চোখের কোণে অশ্রু নিয়ে
দেখি ওই দুর আকাশ ।


নিজের কথা ভাবি না আজ আর
ব্যর্থ লাগে মোরে,
অতীতটা মোর স্বপ্ন হাজার
দেয় যে দু হাত ভরে ।

স্বপ্ন নিয়েই দিন রাত যায়
কবিতারা ঝরে পড়ে,
ফেলে আসা শত সুখের স্মৃতি
হাতছানি দেয় মোরে ।


ছুটে যাই আমি - ওই তো প্রিয়া !
ধরব বুকের মাঝে,
ব্যর্থতা মোরে আঁকড়ে ধরে
প্রবীন চেনা সাজে ।


মনে হয় মোর চাই না কিছু ,
কবিতা স্বপ্ন নিয়ে _
কাটিয়ে দেব ব্যর্থ জীবন
আঁধার পাড়ি দিয়ে ।


চলে যায় প্রিয়া, সিঞ্চন ধ্বনি,
বেনারসী তার গায়,
যদি কোনোদিন মনে পড়ে প্রিয়া
খুঁজে নিও কবিতায় ।


-(09/03/2013)